Men are from Mars women are from Venus বইয়ের বাংলা সামারি




মনে করুন একসময় ছেলেরা মার্স নামক এক গ্রহে বাস করত আর মেয়েরা ভেনাস নামক এক গ্রহে। একবার ছেলেরা টেলিস্কোপের মাধ্যমে দেখতে পেল যে ভেনাসে কিছু মানুষ বাস করছে। তাই তারা সেখানে যাওয়ার সিদ্ধান্ত নেয়। 


ছেলেরা সকলে ভেনাসে গেল। এবং সেখানে গিয়ে মেয়েদের সাথে চলাফেরা করার পর,তারা বুঝতে পারে মেয়েরা তাদের চেয়ে আলাদা। তাদের আচার আচরন, তাদের ক্যারেক্টার, তাদের অনুভুতি প্রকাশ করার ধরন অনেক আলাদা


 তাই তারা একজন আরেকজনকে  ভালভাবে জানা শুরু করল ।  অনেক বছর ধরে তারা একে অন্যকে বুঝতে পারার পর। তারা সুখে শান্তিতে সেখানে বাস  করছিল। 



একদিন তারা সিদ্ধান্ত নিল, তারা পৃথিবীতে গিয়ে বাস করবে।পৃথিবীতে আসার পর তারা ভুলে যায়, যে তাদের বৈশিষ্ট্য একে অন্যের চেয়ে আলাদা। এবং তখন থেকেই সব সমস্যার উৎপত্তি।


ছেলেরা চায় মেয়েরা তাদের মনমত রিয়েক্ট করুক, আর মেয়েরাও ঠিক একই জিনিষ চায়। যেটা প্রায় অসম্ভব কারন, ন্যাচারালই মেয়েরা ছেলেদের চেয়ে আলদা। তাই তাদের রিয়েক্ট ও আলাদাই হবে। এর ফলে অনেক ঝগরার সৃষ্টি হয়।


আজকের এই ব্লগে ছেলে এবং  মেয়েদের ৪ টি এমন সাইকোলজিকাল পার্থক্য বলব, যেগুলো প্রত্যেকের জানা উচিত। নিজেদের রিলেশন শিপকে আরো বেশি দৃঢ় করার জন্য।


So let's start


1.Result and Feelings

 
পুরুষরা সবসময় ফলাফল নির্ভর কাজ করে। তারা নিজেদের সমস্যা নিজেরা সমাধান করার চেষ্টা করে। তারা এডভাইস দিতে পছন্দ করে


অন্যদিকে মেয়েরা আবেগি হয়ে কাজ করে। তারা যখনই কোন সমস্যায় পরে। তারা কারোর কাছে এডভাইস চায় না।তারা কেবল কথা বলে নিজের অনুভুতিটাকে শেয়ার করতে চায়।


অন্যদিকে মেয়েরা যখন সমস্যায় পড়ে। ছেলেরা চায় এডভাইস দিতে,সমাধান দিতে। তার শত এডভাইসের পরও যখন মেয়েরা একই কথা বলতে থাকে। তখন ছেলেরা বিরক্তবোধ করে। কারন তার এডভাইসের সঠিক ফলাফল সে পায় নি। 


তাই ছেলেদের ক্ষেত্রে মেয়েরা যখনই কোন সমস্যায় নিয়ে কথা বলতে চাইবে। তাদেরকে তাৎক্ষনিক কোন সমাধান না দিয়ে, তাদের কথা মনোযোগ দিয়ে শোনাটাই সবচেয়ে ভাল। এতে করে মেয়েরা হালকা অনুভব করবে।


 2. Man go to the cave Woman talk


ছেলেরা যখন কোন হতাশা,সমস্যা,স্ট্রেস এসব অবস্থায় থাকে তখন তারা চুপচাপ থেকে নিজের হতাশা,স্ট্রেস,সমস্যা দূর করার চেষ্টা করে

অন্যদিকে মেয়েরা তাদের প্রিয় বন্ধু বা প্রিয় মানুষের সাথে কথা বলে নিজের হতাশা,স্ট্রেসকে দূর করে। 


এটা তাদের বৈশিষ্ট্য। এই সিম্পল জিনিষটা বুঝতে না পারার কারনে যা হয়


যখনই একজন ছেলে আর একজন মেয়ের মধ্যে ঝগরা হয়। তখন ছেলেটি চুপ থেকে সমাধানের চেষ্টা করে। 

কিন্তু  ছেলেটির কথা না বলার কারনে। মেয়েটি মনে করে, "আর মনে হয় সে তাকে কেয়ার করে না,  সে তাকে ইগনোর করছে, অথবা সে তাকে আর ভালবাসে না ইত্যাদি"।  


অন্যদিকে ছেলেটি মনে করে "এই মেয়েটি কত কথা বলে,সবসময় কেবল অভিযোগ করে,সবসময় কথা বলে আমার উপর কতৃত্ব করতে চায় ইত্যাদি "

যা পুরোপুরি ভুল। এর ফলে আরো বেশি সমস্যার সৃষ্টি হয়। 

3.Man like a Rubber Band woman like a wave

ছেলেরা অনেক সময় স্ট্রেস, হতাশার কারনে তার লাইফ পার্টনারের সাথে কম কথা বলে। তারা বন্ধুদের সাথে আড্ডা দিয়ে,গেমস খেলে তাদের হতাশা দূর করে।  পরে সে নরমাল হয়ে আবার তার লাইফ পার্টনারের কাছেই ফিরে আসে। 


এটাকে অথর বলে রাবার ব্যন্ড। রাবার ব্যান্ড যেরকম টানলে একসময় দূরে ত যায় কিন্তু ছেড়ে দিলে আবার আগের জায়গায় ফিরে আসে। 


তাই হতাশার কারনে ছেলেরা যদি মেয়েদের সাথে কথা না বলে। তাহলে মেয়েরা এটা ভাববেন না,  যে তারা আপনাকে ইগনোর করছে। এটা তাদের ন্যাচার। 

আর মেয়েদের আবেগটা কিছুটা সমুদ্র স্রোতের মত। একসময় তাদের মন মেজাজ খুব ভাল থাকে। আবার অনেক সময় তাদের মুড খুব খারাপ থাকে। যেটা আস্তে আস্তে এমনিই ঠিক হয়ে যায়

কিন্তু ছেলেরা মেয়েদের মুডকে ভাল করার সদা প্রচেষ্টা করে থাকে। আর যখন তাদের শত প্রেচাষ্টার পরও মেয়েদের মুড ঠিক হয় না। তারা বিরক্ত হয়ে যায়। 

তখন ছেলেদের মনে হয়, "আমাদের এত কিছু করার পরও তার মুড সবসময় অফই থাকে"।   

মেয়েদের এই বিষয়টা খুব নরমাল। তাদের যখন মুড খারাপ হবে সেটা আপনা আপনিই ঠিক হয়ে যায় কিছু সময় যাবার পর।

4.Pointing games 

ছেলেরা মনে করে তারা যদি কোন মেয়েকে ১ টি ফুল দেয় তবে মেয়েটি তাকে ১ পয়েন্ট দিবে। যদি ৫ টি ফুল দেয় তবে ৫ পয়েন্ট দিবে। যত বড় গিফট তত বেশি পয়েন্ট। 


যেটা পুরোপুরি ভুল। মেয়েদের ছেলেদেরকে পয়েন্ট দেয়ার  সিস্টেমটা ভিন্ন। 


ছেলে যদি ১ টি ফুল দেয় তারপরও মেয়ে তাকে ১ পয়েন্ট দিবে, ১০ টি ফুল দিলেও ১ পয়েন্টই দিবে। তাই তাদেরকে ১ জিনিষ বেশি দেয়ার চেয়ে। ছোট ছোট জিনিষ বিভিন্ন সময় দিলে তারা বেশি খুশি হয়। যেমন একটি কম্পলিমেন্ট,একটি চকলেট, একটি ফুল ইত্যাদি।


এই ছিল ৪ টি পয়েন্ট একটি বিখ্যাত বই Men are from Mars women are from venus থেকে। যেটা প্রতিটি বিবাহিত পুরুষ, মহিলা বা গার্লফ্রেন্ড, বয়ফ্রেন্ডের পড়া উচিত। নিজের রিলেশনশিপকে আরো বেশি ভাল বানানোর জন্য।

মন্তব্যসমূহ