জেনে রাখুন কোন ৫ টি শব্দ একজন ক্রেতাকে যেকোন জিনিষ কিনতে বাধ্য করে।


আপনার পন্য ততক্ষন বিক্রি হবে না, যতক্ষন না পর্যন্ত সেটা মানুষের দৃষ্টি আকর্ষন করছে। আর মানুষের দৃষ্টি আকর্ষন করার পর সেটা যদি মানুষ না ই কিনে তারপরও কোন লাভ হবে না। আপনার কথা, আপনার বাক্য একজনকে আপনার পন্য ক্রয়ে প্রভাবিত করতে পারে। 


আজকের এই ব্লগে এমন ৫ টি পাওয়ার ওয়ার্ড বা শক্তিশালী শব্দ নিয়ে আলোচনা করব যেগুলো ব্যবহার করলে আপনি আপনার পন্যের বিক্রি বহুগুনে বাড়িয়ে তুলতে পারবেন। এসব শব্দগুলো আপনি আপনার পন্যের এড কপি বানাতে, ওয়েবসাইটের হেডলাইন হিসেবে ব্যবহার করতে পারবেন। আর আপনি যদি সরাসরি সেলিং করতে চান সেখানেও ব্যবহার করতে পারবেন। 

So Let's Begin

১. আপনি

আচ্ছা আপনাকে দুইটা উদাহরন দেই।
দুটি কোম্পানি আপনাকে একটি সাবান অফার করল।

প্রথম কোম্পানি:

আপনার তৈলাক্ত ত্বক,ব্রন,রুক্ষ ত্বকের জন্য অত্যন্ত কার্যকরী  আমাদের সাবান। 

২য় কোম্পানি

তৈলাক্ত ত্বক,রুক্ষ ত্বক এবং ব্রন যুক্ত ত্বকের জন্য অত্যন্ত কার্যকরী আমাদের এই সাবান। 

এইবার বলুন আপনি কোন কোম্পানির সাবান ক্রয় করবেন?

বেশির ভাগ মানুষের কাছেই প্রথম কোম্পানির অফারটিই ভাল লেগেছে। এবং ৭০% মানুষ সেখান থেকেই পন্য ক্রয় করে।


দুটি লেখা ত একই ছিল কিন্তু পার্থক্য কোথায়?

পার্থক্য হল একটি শব্দে আর সেটি হল"আপনার"


দেখুন মানুষ সবসময় নিজেকে নিয়ে চিন্তা করতে ভালবাসে। আর আপনি যখনই কোন পন্য কাউকে অফার করবেন, তখন যদি আপনি 'আপনার' শব্দটি ব্যবহার করতে পারেন তবে ৮০% সুযোগ বেড়ে যায় যে ক্রেতা আপনার কাছ থেকেই কিনবে।




২. কারন

ক্রেতাকে ইনফ্লুয়েন্স করার আরেকটি পাওয়ারফুল শব্দ হল 'কারন'

"কারন" শব্দটা কতটা পাওয়ারফুল একটি রিসার্চ দেখলে বুঝতে পারবেন। রিসার্চটি হার্ভাড বিশ্ববিদ্যালয় করেছিল ফোটকপির দোকানে লম্বা লাইনে দাড়িয়ে থাকা মানুষের উপড়।
একজন লোক দাড়িয়ে থাকা মানুষদের বলে, "আমি ৫ পৃষ্ঠা ফোটকপি করব, আমি কি আগে ফোটকপি করতে পারি।"
এই কথা বলার পর ৬০ শতাংশ মানুষ তাকে সামনে যেতে দেয়।

এবার সেই লোকটি অন্যভাবে কথাটি বলে,
যে, আমি ৫ পৃষ্ঠা ফোটকপি করব, আমি কি আগে যেতে পারি! কারন আমাকে এগুলো কপি করতে হবে। 

এই কথা বলার পর ৯৩% তাকে সামনে যেতে দেয়।
তৃতীয় বার সে আরেক ভাবে বলে, 

"আমি ৫ পৃষ্টা ফোটকপি করব,আমি কি আগে ফোটকপি করতে পারি! কারন আমার একটু তাড়া আছে।"

এই কথা শোনার পর ৯৪% মানুষ তাকে সামনে যেতে দেয়। 


রিসার্চরা বলে শুধু মাত্র 'কারন' শব্দটি ব্যবহার করে অনেক মানুষকে ইনফ্লুয়েঞ্জ করা যায়। মানুষ যেকোন জিনিষের কারন জানতে চায় সেটা লজিক্যাল হোক বা ইলজিক্যাল আর দুই ক্ষেত্রেই তারা প্রভাবিত হয়। 

কয়েকটা উদাহরন দেই

আপনার প্রতিদিন জীমে আসা উচিত, কারন স্বাস্থ্য সবচেয়ে বড় সম্পদ।

প্রতিদিন আপনার বই পড়া উচিত, কারন বই আপনার জীবনকে উন্নত করবে।

তাই 'কারন' শব্দটি ব্যবহারের চেষ্টা করুন।

৩.ফ্রি : 

ফ্রি জিনিষ চায় না এমন মানুষ খুব কমই আছে। আর ফ্রি শব্দটি ক্রেতাকে  আকর্ষন করবে না তা হতেই পারে না।

একবার একটি রিসার্চ করা হয় 
লিন্ডিড চকলেট ট্রাফেল এবং হার্শে কিসেস নামে দুটি চকলেট ব্রান্ডের উপড়। 


রিসার্চে অংশগ্রহনকারী লোকদের বলা হয় যে দুটি চকলেটের মধ্যে একটি চকলেট ক্রয় করতে।
যেখানে লিন্ডিড চকলেট সবচেয়ে বিখ্যাত এক চকলেট ব্রান্ড তারা অর্ধেক দামে চকলেট অফার করল। যার দাম দাড়ালো মাত্র ১৫ সেন্ট,
অন্যদিকে হার্শে কিসেস মাত্র ১ সেন্টে চকলেট অফার করল।


৭৩% মানুষ ১৫ সেন্টের চকলেট, মানে লিন্ডিড চকলেট ক্রয় করেন। বাকি ২৭% মানুষ ১ সেন্টের হার্শে কিসেস চকলেট ক্রয় করেন।




এইবার উভয় চকলেটের দাম ১ সেন্ট কমানো হল। দাম কমানোর পর উভয় চকলেটের দাম দাড়ায় লিন্ডেড চকলেট ১৪ সেন্ট এবং হার্শে কিসেস একদম ফ্রি। এখন সবাইকে বলা হয় যেকোন একটি বাছাঈ করতে।
এইবার  ৬৯ শতাংশ মানুষ হার্শে চকলেট নেয়  আর মাত্র ৩১% মানুষ সবচেয়ে জনপ্রিয় চকলেট লিন্ডেড চকলেট নেয়।



এটাই হল 'ফ্রি' শব্দটির পাওয়ার।

নতুন : 


নতুন কিছু আমাদের সবারই ভাল লাগে। আর নতুন কিছু আসলে সেটার প্রতি মানুষের কৌতূলও থাকে অনেক। তাই নতুন শব্দটাও মানুষকে অনেক বেশি প্রভাবিত করে।  কৌতুহল মানুষকে একশন নিতে ইনফ্লুয়েন্স করে।


যদি কোন আর্টিকেলে হেডলাইনে 'নতুন' শব্দটি ব্যবহার করা হয় তবে ৪২২% বার এটি ভাল পার্ফোমেন্স করে।

এই শব্দটি সবচেয়ে বেশি কাজ করে প্রতিষ্ঠিত কোন ব্রান্ড যদি প্রচার করে। যেমন : apple, Microsoft, Coca cola তারা যদি নতুন শব্দটি ব্যবহার করে কোন প্রচার করে তবে সেটার প্রতি মানুষের আগ্রহ দিগুন বেড়ে যায়।


মনে করুন :

আপনি যদি মানুষকে কোন ভাবে একটি পন্য সম্পর্কে ভাল  অনুভব করাতে পারেন, তবে সে সেই পন্য অবশ্যই কিনবে। আর তার জন্য মনে করুন শব্দটি অনেক বেশি গুরুত্বপূর্ন। 

যেমন একটি উদাহরন দেই
"মনে করুন, রৌদ্রউজ্জল কোন ছুটির দিনে সুইমিং পুলের পাশে শুয়ে আছেন, হালকা ঝিড়ি বাতাস বইছে আর সাথে একটি অরেঞ্জ জুসের প্রতিটি সিপ উপভোগ করছেন। জুস শেষ করে সুইমিং পুলের ঠান্ডা পানিতে সুইমিং করলেন।"
 এটা কল্পনা নয় সবকিছু ঠিক এইরকমই পাবেন আমাদের রিসোর্টে। তাহলে দেরি না করে আজই চলে আসুন xyz রিসোর্টে। 

এইরকম বিজ্ঞাপনের পর মানুষ কি সেই রিসোর্টে না গিয়ে পারবে!

 এই ছিল ৫ টি পাওয়ারফুল শব্দ যা ব্যবহারে করে আপনি যে কাউকে ইনফ্লুয়েন্স করে আপনার পন্য ক্রয় করাতে পারবেন।

আরো কিছু শব্দ যেমন:
Now -
Ultimate
Immediately
Limited
Exclusive ইত্যাদি।

যদি আমাদের এই ব্লগটি ভাল লেগে থাকে তবে কমেন্ট করুন। 

Sources :

https://www.udemy.com/course/copywritingquickstart/learn/lecture/11744448#content

https://sumo.com/stories/persuasive-words#8

https://copyblogger.com/persuasive-copywriting-words/













মন্তব্যসমূহ