৫ টি ফ্রি ফেইসবুক মার্কেটিং টেকনিক



সনাম ধন্য এক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রনি। পড়াশুনার পাশাপাশি সবকিছুতেই তার অংশগ্রহন সরব। 

একদিন রনি এবং তার বন্ধুরা মিলে ঠিক করল যে তারা একটি বিজনেস শুরু করবে। সবার মধ্য থেকে রনি একটি আইডিয়া দিল যে, আমরা যদি 
ফেইসবুকে পেইজখুলে নতুন নতুন ডিজাইনের টি শার্ট বিক্রি করি তবে কেমন হয়!
সবাই রনির সাথে একমত হল।

 এবং তারা সকলে কাজে নেমে পড়ল । আর রনি যেহেতু মার্কেটিং বিভাগের ছাত্র তাই তার 
দায়িত্ব পড়ল  তাদের নতুন বিজনেসের ফেইসবুক পেইজটাকে ঠিক ঠাক ভাবে সাজানো  এবং মার্কেটিং করা।

প্রথম দিকে রনি আর সবার মতো প্রতিদিন ছবি পোস্ট করত।কিন্তু কোন ভাবেই ফেইসবুকে তাদের ফলোয়ার বাড়ছিল না। ফলে তাদের পন্যের আশানূরুপ বিক্রিও হচ্ছিল না। এ নিয়ে বিরাট এক দুশ্চিন্তায় পড়ল সকলে। 

এইরকম দুশ্চিন্তায় প্রায়শই অনেক কে পরতে হয় যারা ফেইসবুক পেইজের মাধ্যমে বিজনেস করছে। ভাল ভাল পোস্ট ত দিয়ে যাচ্ছে কিন্তু ফলোয়ারের সং্খ্যা কোন ভাবেই বাড়ছে না। 

আপনাদের এই সমস্যা সমাধানের জন্য ফেইসবুক মার্কেটিং এর উপড় লেখা এই ব্লগটি। যেখানে এমন কিছু পাওয়ারফুল ট্রিকস দেয়া আছে। যেগুলো এপ্লাই করলে আপনার পেইজের ফলোয়ারের সংখ্যা দিন দিন বেড়ে যাবে।

So Let's Begin

১. ছোট ছোট ভিডিও : 

বর্তমানে ফেইসবুক ইউটিউবের সাথে পাল্লা দেয়ার জন্য ভিডিও কনটেন্ট কে সবচেয়ে বেশি প্রাধান্য দিচ্ছে। তাই আপনি যদি আপনার পেইজে লাইক কমেন্ট শেয়ার বাড়াতে চান,তবে আজই কিছু ছোট ছোট ভিডিও বানান। ভিডিও আপনাকে অনেক ট্রাফিক এনে দিবে। তবে ভিডিও দেয়ার ক্ষেত্রে একটি বিষয় খেয়াল রাখবেন ভিডিওতে যেন সাবটাইটেল থাকে। কারন ফেইসবুকে ৮৫% ভিডিও কোন শব্দ ছাড়া দেখা হয়। 


২.ফেইসবুকে রিয়েল মানুষের ছবি দিন: 


 ফেইসবুক খোলা হয়েছে মানুষের সাথে মানুষের যোগাযোগ বাড়ানোর জন্য। ফেইসবুকের এলগরিদম অনুযায়ী একজন মানুষের ছবি যখন কোন পোস্টে থাকবে তখন সেই পোস্টটাকে ফেইসবুক অনেক প্রাধান্য দেয়। আর সেটার অনেক বেশি র‍্যাংকও হয়। তারই একটি উদাহরন নিচে উপস্থাপন করছি। 
প্রথম ছবিটিতে আসল মানুষের ছবি ছিল না বলে এটার Reach মাত্র ১১৮ জন। অন্য দিকে একজন আসল মানুষের ছবিটিতে Reach এর সং্খ্যা প্রায় দিগুন ২৬৫ জন। 



১ম ছবি


২ য় ছবি 


৩.টাইমিং :
সঠিক সময়ে সঠিক কাজ আপনাকে সবসময়ই ভাল ফলাফল দিবে। ফেইসবুকের ক্ষেত্রেও তার ব্যতিক্রম নয়। আপনাকে সবার প্রথম জানতে হবে কখন আপনার টার্গেট অডিয়েন্স ফেইসবুকে আসে। আর আপনি যদি ঠিক সেই সময়টাতে পোস্ট করতে পারেন তবে আপনার পোস্টের উপড় লাইক কমেন্ট বেশি পরবে। মনে রাখবেন সঠিক সময় পোস্ট না দিলে আপনি যত ভাল কনটেন্টই বানান না কেন কোন লাভ হবে না। কারন সেটা বেশি মানুষের কাছে পৌছাবে না।

ত সঠিক সময়টা কখন?

সকাল ৯- ১০ 
রাত ১০-১১

এই সময়ের মধ্যে পোস্ট দিলে সবচেয়ে বেশি মানুষের মনযোগ আকর্ষন করা যায়। 


৪.আপনার টিম অথবা নিজের ছবি দিন :

 আপনার যদি কোন টিম থাকে তবে তাদের কাজ করার সময়কার ছবি বা ভিডিও দিন। কারন ফেইসবুক মানুষ ব্যবহারই করে আরেক জনের কার্যক্রম দেখার জন্য।  এসব ছবি, ভিডিও আপনার পেইজকে ডেভলাপ করতে অনেক সাহায্য করে। মানুষের কাছেও বিষয়টা ইন্টারেস্টিং মনে হবে। আর মানুষের মধ্যে আপনার সম্পর্কে একটা ধারনা জন্মাবে যে আপনারা আপনাদের কাজটাকে অনেক ভালবাসেন। 


৫.কনটেস্ট : 

আপনার ফেইসবুক পেইজে বিভিন্ন ধরনের প্রতিযোগীতার আয়োজন করতে পারেন। 
যেমন : Best Product Idea Competition, Best Design competition আরো অনেক কিছু। 
ফলে অনেকের আগমন ঘটবে আপনার পেইজে যা আপনার পেইজের র‍্যাংক বাড়াবে। কন্টেস্ট ছাড়াও বিভিন্ন ধরনের পোল খুলতে পারেন।বিভিন্ন ধরনের ছবি দিয়ে মতামত জানতে পারেন।  মূল বিষয় হল মানুষের ইন্টারেকশন বাড়ানো। 

Sources

https://www.google.com/url?sa=t&source=web&rct=j&url=https://sproutsocial.com/insights/facebook-marketing-tips/%3Famp&ved=2ahUKEwifverLj_TqAhX_wjgGHfopCrIQFjABegQIBBAB&usg=AOvVaw3mui8k3hAAYOcO2w0eMbNv&ampcf=1

https://www.wordstream.com/blog/ws/2016/03/08/facebook-marketing-ideas

https://www.wordstream.com/blog/ws/2018/07/02/facebook-marketing-for-small-business

https://mention.com/en/blog/excellent-facebook-marketing/








মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন