৫ টি শব্দ ধ্বংস করে দিতে পারে আপনার মার্কেটিংকে।

 


কিছু শব্দ মানুষকে যেমন একটি পন্য কিনতে অনুপ্রানিত করতে পারে, আবার কিছু শব্দ আছে যেগুলা ব্যবহারে কাস্টমারের মনে আমাদের পন্যের প্রতি অবিশ্বাস যোগাতে পারে।

ঘটনটা বেশি দিন আগের নয়, আমি আমার পেইজের জন্য একটি বিজ্ঞাপন লিখছিলাম। সেখানে আমি এমন একটি শব্দ ব্যবহার করেছি যেটি  অনেক ভাল ছিল কিন্তু ধ্বংস করে দিয়েছিল আমার কষ্ট করে প্লানিং করা মার্কেটিং কৌশলটি। 

তারপর দিন আমি সিদ্ধান্ত নিলাম আমি খুজে বের করব এমন কি কি শব্দ আছে যেগুলো মার্কেটিং এবং সেলস কে  ধ্বংস করে দেয় । অনেক খোজাখুজি পর ৫ টি শব্দ পাই। 

আমি সবচেয়ে বেশি অবাক হই একটি জিনিষ দেখে, সেই শব্দগুলোর মধ্যে একট শব্দ ছিল 'Best' । 'Best' শব্দটি  কীভাবে মার্কেটিং স্ট্রাটেজিকে ধ্বংস করতে পারে?

 তাই জেনে আসুন কোন সেই শব্দ যার ব্যবহার  মার্কেটিং এবং সেলস কে ধ্বংস করে দিতে পারে। 

So Let's Begin


১. Best/ সবচেয়ে ভালো :

 এখন অনেকে বলবে ভাই, Best শব্দটি কীভাবে মার্কেটিং স্ট্রাটেজিকে ধংস করতে পারে!

আমি বলি "হ্যা ভাই, অবশ্যই পারে। এবং অনেক কোম্পানিকে করেছেও। তাহলে একটি গল্প বলি শুনুন।" 

এভিস এবং হার্টয নামে আমেরিকান দুটি কার রেন্টাল কোম্পানি আছে। মার্কেটে হার্টয এর অবস্থান ১ নাম্বারে এবং এভিস এর অবস্থান ২ নম্বরে। একবার এভিস একটি বিজ্ঞাপন ছাড়ে। আর সেটাতে বলা হয়েছে "আমরা বেস্ট কার রেন্টাল কোম্পানি,তাই আপনারা আমাদের কাছ থেকেই সার্ভিস নিন। " এই এড দেয়ার পর তাদের সেল আরো কমে যায়। কারন কাস্টমাররা সকলে চিন্তা করল, 'তারা যদি Best ই হয় তবে ২ নাম্বার অবস্থানে কেন পরে আছে। তার মানে তারা আমাদেরকে এসব বলে তাদের সার্ভিস নেয়াতে চাচ্ছে। ' শুধু মাত্র না বুঝে ব্যবহার করা একটি শব্দ এভিসকে বিরাট ক্ষতির মুখে ফেলে দেয়।

তাই যদি নিজেদেরকে Best বলতে হয় তবে এমন কিছু নথি বা প্রমান দেখান যেটা আপনার প্রডাক্ট বা সার্ভিসকে আসলেই সবার চেয়ে বেস্ট বানায়। যেমন বর্তমানে বাংলালিংক বলছে যে Ocla speed test এ তাদের ইন্টারনেট স্পিডই সবচেয়ে বেস্ট। এই বিজ্ঞাপনে তাদের কাছে প্রমান আছে যে তারা বেস্ট। তাই মার্কেটিং এর ক্ষেত্রে হুটহাট best শব্দটি ব্যবহার না করাই ভালো। 


২.Unique/নতুন : 


অনেকে পন্যের বিজ্ঞাপনে বলে আমাদের পন্য unique। আসলে কি তাই!  unique পন্য বা সার্ভিস বলতে বুঝায় আপনার পন্য বা সার্ভিস এমন কিছু করছে যা আগে কেউ করে নি।


 এই রকম ধরনের নতুন কিছু যদি আপনার পন্য না হয়, তবে এই শব্দটি ব্যবহার না করাই উত্তম। কারন unique শব্দটি দেখার পর কাস্টমার হয়ত আপনার পন্যটি দেখবে কিন্তু পন্যটি ব্যবহারের পর যদি সাধারনের মতই লাগে তবে পন্যের রিভিউ মোটেও ভালো পাবেন না। এবং কাস্টমার আর আপনার কাছে আসবে না। যেই ভুলটা কিছুদিন আগে আমিও করেছিলাম।


৩.অসাধারন কিছু : 

অনেক এড কপিতে দেখে থাকবেন যে, '১ লক্ষ টাকা ইনকাম করুন ১ মাসে','৭ দিনে চিকন হয়ে যান' অথবা 'কীভাবে  ক্লিক করে টাকা ইনকাম করতে পারবেন' ইত্যাদি।

এসব কথা গুলো এখনো অনেকে ব্যবহার করে। আগে হয়ত এসবের লোভে পরে মানুষ দেখত এবং এপ্লাই করত। কিন্তু এখন যখন  এগুলো মানুষের কাছে স্ক্যাম মনে হল, এখন তারা এসব দেখলেই ইগনোর করে যায়।  তাই এসব জিনিষ মার্কেটিং এ ব্যবহার না করাটা ভালো। হয়ত আপনার পন্য আসলেই অনেক ভাল কিন্তু এসব লেখাগুলোর কারনে মানুষ আপনাকে ভুয়া মনে করতে পারে। 

৪.অভিজ্ঞতা : 

আমাদের ৪ বছরের অভিজ্ঞতা এই ফিল্ডে। সময়  আপনার অভিজ্ঞতাকে অনেক ক্ষেত্রেই মূলায়ন করতে পারে না। তাই কেবল সময়ের কথা না বলে,  আপনি এমন কি করেছেন যেটা একটা সমস্যাকে সমাধান করছে বা এমন কি গ্রেট করেছেন এগুলো বলুন।

 দেখুন ২৪ বছর বয়সে বিলিয়ন ডলারের কোম্পানির প্রধান হয়ে গিয়েছিল মার্ক জুকারবার্গ। তার কি বিজনেসের ১০ বছরের অভিজ্ঞতা ছিল! তারপরও তাকে সবাই অভিজ্ঞ বিজনেস ম্যান বলে। 

তাই সময়ের সাথে সাথে আপনার কাজের কথা গুলোও বলুন।


৫.Unbelievable / অবিশাস্য : 

"অবিশাস্য মূল্য ছাড়","অবিশাস্য মূল্যে কিনুন" ইত্যাদি জিনিষ প্রায়ই আমরা দেখে থাকি। আচ্ছা আমরা যেটাকে  অবিশাস্য বলি সেটা কি আসলেই ক্রেতার কাছে অবিশ্বাস্য! নাকি শুধুই কিছু মূল্য ছাড়। 

যদি অবিশ্বাস্য না হয় তবে এগুলা দিয়ে কাস্টমারের হাসির পাত্র না হওয়াই ভাল।


এই ছিল ৫ টি শব্দ যেগুলো ব্যবহারে আপনার মার্কেটিং টেকিনিক কে ধ্বংস করে দিতে পারে। তাই এই শব্দগুলো ব্যবহারে একটু সচেতন  হোন। এই শব্দগুলো কাস্টমারকে হয়ত আপনার কাছে নিয়ে আসতে পারে কিন্তু সঠিক ভাবে ব্যবহার না করলে কাস্টমার চলেও যেতে পারে।

Sources:

https://courtneychaal.com/stop-words/

মন্তব্যসমূহ