১০ টি ফেইসবুক কনটেস্ট আইডিয়া।



ভারত বাংলাদেশের মধ্যকার ক্রিকেট ম্যাচ চলছে। ১ বলে দরকার ৬ রান! চারিদিকে টান টান উত্তেজনা। শেষ বলটি করবে ভারতের সবচেয়ে বেস্ট বলারটি। ব্যাটিং করছে বাংলাদেশের বেস্ট ব্যাটসম্যান। বোলার বল নিয়ে ছুটছে বল করতে। ব্যাটসম্যানও প্রস্তুত। বোলার বলটি ছুড়ল, বাংলাদেশের ব্যাটসম্যান সজোরে মারল,  বল আকাশে নিচে ভারতীয় ফিল্ডার কিন্তু সেটি ফিল্ডারের মাথার উপড় দিয়ে এবং ছক্কা। বাংলাদেশে জয়ী। 

এই  পুরো ম্যাচটি অনেক বেশি উত্তেজনার সাথে উপভোগ করেছে রবিন এবং লোকনাথ।
বাসায় আসার পথে রবিন লোকনাথকে বলল, "এই ম্যাচ জীবনে ভুলতে পারব না।"

লোকানাথ : হম, আসলে প্রতিযোগীতা বিষয়টিই অনেক উত্তেজনাকর এবং এসব বিষয় মানুষের  বহুদিন মনে থাকে। প্রতিযোগীতা একটি জিনিষকে অনেক বেশি ইন্টারেস্টিং বানায়। 

গম্ভীর ভাবে রবিন বলল, "হম অনেক ইন্টারেস্টিং বানায়।"

লোকনাথ হঠাৎ রবিনের দিকে তাকিয়ে বলল, "
আচ্ছা আমদের ফেইসবুক পেইজটিকে আরো উন্নত করার জন্য আমর কি বিভিন্ন ধরনের প্রতিযোগীতার  আয়োজন করতে পারি না! "

রবিন :  এডজেক্টলি, অবশ্যই পারি। কিন্তু আমাদের ত এসব বিষয় নিয়ে কোন ধারনা নেই।

এই বিষয়টা নিয়ে তারা দুজনই চিন্তা করতে লাগল।

রবিন আর লোকনাথের মতো যাদের ফেইসবুক কনটেস্ট নিয়ে ধারনা নেই তাদের জন্য এই ব্লগটি। 

ফেইসবুক পেইজকে জনপ্রিয় বানানোর জন্য অথবা কাস্টমার কি চায় সেগুলো জানার জন্য ফেইসবুক কনটেস্ট খুবই উপযোগী একটি উপায়। তাই আজকের এই ব্লগে এমন ১০ টি ফেইসবুক কনটেস্ট আইডিয়া শেয়ার করব যেগুলো যদি ঠিক ভাবে কাজে লাগানো যায় তবে আপনার ফেইসবুকের ফলোয়ারের সংখ্যা দ্রুত বাড়তে থাকবে।
তবে ফেইসবুক কনটেস্ট আয়োজন করার আগে মনে রাখতে হবে কনটেস্ট গুলো যেন এত সহজ হয় যাতে সকলে অংশগ্রহন করতে পারে এবং যে কেউ যেন জিততে পারে।


So let's Begin

১. লাইক, শেয়ার,কমেন্ট টু উইন কনটেস্ট :

এই কনটেস্টের নিয়ম হলো আপনার পেইজে একটি পোস্ট দেয়া থাকবে। প্রতিযোগীরা সেই পোস্টটিকে তাদের নিজের টাইমলাইনে শেয়ার করবে। যার শেয়ারে সবচেয়ে বেশি লাইক কমেন্ট পড়বে সেই প্রতিযোগী বিজয়ী হবে। এই প্রতিযোগীতার ফলে আপনার পেইজ যখন অনেকের দ্বারা শেয়ার হবে তখন আপনার পেইজের জনপ্রিয়তাও বৃদ্ধি পাবে এবং পেইজের লাইকের সংখ্যাও বাড়বে।


২. বেস্ট ক্যাপশন কনটেস্ট : 

এই কনটেস্টের নিয়ম হল আপনি কোন একটা ছবি আপনার পেইজে আপলোড দিবেন এবং প্রতিযোগীরা সেটার একটা ক্যপশন দিবে। যার ক্যাপশন সবচেয়ে ভাল হবে সেই বিজয়ী হবে। 




৩. ফটো কনটেস্ট :

 এই কনটেস্ট আমাদের কাছে অতি পরিচিত। অডিয়েন্স আপনার পন্য ব্যবহারত অবস্থায় নিজের ছবি তুলে আপনার পেইজে এবং তাদের নিজের টাইমলাইনে পোস্ট করবে। যার ছবিতে সবচেয়ে বেশি লাইক,কমেন্ট শেয়ার পড়বে সেই বিজয়ী ঘোষিত হবে। এই কনটেস্টের ফলে আপনার পন্যের অনেক কম খরচে বিজ্ঞাপনও হয়ে যাবে। 



৪.শূন্যস্থান পুরন :

 এই কনটেস্টের নিয়ম হল আপনি একটি পোস্ট লিখবেন সেখানে কিছু শূন্যস্থান রাখবেন এবং আপনার অডিয়েন্সকে বলবেন শূন্যস্থান পূরন করতে। যার শূন্যস্থান পূরন সঠিক হবে সেই বিজয়ী।



৫.পন্যের মতামত  : 

আপনি পন্যের একটি ছবি আপনার পেইজে দিন এবং অডিয়েন্সদের সেই পন্য সম্পর্কে তাদের মতামত দেয়ার জন্য বলুন। আপনার পন্য সম্পর্কে যার মতামত সবচেতে বেশি যুক্তিযুক্ত হবে সেই বিজয়ী হবে। এই কনটেস্টের ফলে আপনার পন্য সম্পর্কে কাস্টমারের কাছ থেকে ফিডব্যাক পেয়ে যাবেন যা আপনার পন্য ডেভলাপমেন্টের ক্ষেত্রে অনেক সাহায্য করবে।

৬. প্রশ্ন উত্তর : 

আপনার অডিয়েন্সকে তাদের নিজেদের সম্পর্কে কিছু প্রশ্ন করুন এটাতে যদিও কেউ বিজয়ী হবে না তারপরও যারা যারা এই কনটেস্টে অংশ গ্রহন করবে তারা কিছু পরিমানে ডিসকাউন্ট পাবে। 

এই কনটেস্টের ফলে আপনি আপনার টার্গেট কাস্টমার সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন যা পরর্বতীতে আপনার পন্যের উন্নতি এবং মার্কেটিং এর ক্ষেত্রে অনেক সহায়তা করবে।

৭. প্রডাক্ট আইডিয়া কনটেস্ট :

 এই কনটেস্টের নিয়ম হল আপনি অডিয়েন্সের কাছে নতুন কোন প্রডাক্ট আইডিয়া জানতে চাইবেন। যার আইডিয়া সবচেয়ে ভাল হবে সে বিজয়ী। 

এই কনটেস্টের সুবিধা হল আপনাকে আলাদা করে নতুন প্রডাক্ট নিয়ে চিন্তা করতে হবে না।

৮. হেডলাইন, ট্যাগলাইন,লোগ, কনটেন্ট তৈরির প্রতিযোগীতা

এই টাইটেল দেখার পর আর বলার অপেক্ষা রাখে না যে আমি কি বলতে চাইছে। আপনি হেডলাইন,ট্যাগলাইন,কনটেন্ট তৈরির প্রতিযোগীতার আয়োজন করলে পেইজের জন্য  অনেক সুন্দর সুন্দর হেডলাইন ট্যাগলাইন, লোগো এবং কনটেন্ট অনেক কম খরচেই পেয়ে যাবেন। আপনার কাস্টমার যখন এসব জিনিষ বানাবে তখন সেটা কাস্টমার কেন্দ্রিক হয়ে যাবে। আর কাস্টমার কেন্দ্রিক বিষয় সকলেই পছন্দ করে।

৯. বিজ্ঞাপন তৈরি  প্রতিযোগীতা :

 আপনার অডিয়েন্সকে নিয়ে বিজ্ঞাপন বানানোর প্রতিযোগীতার আয়োজন করতে পারেন। ফলে বিজ্ঞাপন বানানোর জন্য আলাদা খরচও করতে হবে না।আর কাস্টমার যখন নিজেদেরকে বিজ্ঞাপনে দেখবে সেটা তাদের আগ্রহকে দিগুন বাড়িয়ে দিবে।



১০. প্রাইজ অনুমানের কনটেস্ট : 

একটি নতুন প্রডাক্ট বাজারে ছাড়ছেন আপনি জানে না এটা আসলে কত হলে মানুষ আপনার কাছ থেকে কিনবে। এই রকম ধরনের হীনমন্যতায় ভুগলে আপনি Guess the price Competition টি রাখতে পারেন। এই কম্পিটিশনের ফলে কাস্টমারের ক্রয় ক্ষমতা সম্পর্কে জানতে পারবেন। এই কম্পিটিশনে আপনি কাস্টমারের কাছ থেকে এই পন্যটির দাম জানতে চাইবেন, যার দাম সবাই লাইক করবে সেই বিজয়ী।


এই ছিল ১০ টি কনটেস্ট আইডিয়া যেগুলো এপ্লাই করে, আপনি অনেক কাজ আপনার অডিয়েন্স দ্বারাই করিয়ে নিতে পারবেন।

Sources

https://blog.wishpond.com/post/55008555655/5-sure-fire-facebook-contest-ideas

https://kimgarst.com/13-killer-facebook-contest-ideas/











মন্তব্যসমূহ