ধোনী The Finisher

 


দিনটির কথা আমার এখনো মনে আছে ২ রা এপ্রিল ২০১১। রবি শাস্ত্রীর ঝাঁজালো কন্ঠের সেই কথাটি  "Dhoni finishes off in style! India lift the world cup after 28 years" ভারত মহেন্দ্র সিং ধোনীর অধীনে ২৮ বছর পর বিশ্বকাপ জিতে। 

 মহেন্দ্র সিং ধোনী ভারতীয় ক্রিকেটের সবচেয়ে সফলতম অধিনায়ক। তার সম্পর্কে বলতে গেলে কয়েকশ ব্লগ কম পড়বে। 

একজন মানুষ এত চাপের মূহূর্তে কীভাবে এতটা শান্ত থাকে সেটা ধনীকে না দেখলে কখনো কেউ বুঝতে পারবেন না। 


হয়ত এটাই আসলে গ্রেট লিডারদের বৈশিষ্ট্য। গতকাল মহেন্দ্র সিং ধোনী আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষনা দিয়েছে। তাই তাকে সম্মান দিয়ে আমার এই ব্লগ। কীভাবে ধনী এতটা সফল হল,

কীভাবে প্রেশার পরিস্থিতেও ধোনী নিজেকে শান্ত রাখে এবং ম্যাচ জিতিয়ে নিয়ে আসে। তারই কিছু জিনিষ জানব এই ব্লগে।

So let's Begin


সবসময় ইতিবাচক থাকা : 

ধোনী তার এক ইন্টারভিঊতে বলেছিল, ফর্ম কি জিনিষ সেটা কেউ কখনো দেখেনি। আপনাকে সবসময় পজিটিভ থাকতে হবে। আপনি যতক্ষন পর্যন্ত পজিটিভ থাকবে ততক্ষনই নিজের বেস্টটা দিতে পারবেন। আমি সবসময় নিজেকে পজিটিভ রাখি এবং এটা আমার খেলাকে অনেক বেশি ইম্প্রুভ করেছেন।


২. ছোট ছোট লক্ষ :


আমি নিজেকে সবসময় ছোট ছোট লক্ষ দেই এবং সেই ছোট ছোট লক্ষ্যগুলোকে পুরনের চেষ্টা করি এবং একসময় বড় লক্ষ্যগুলো আপনা আপনি আমার কাছে এসে যায়।

তাই সবসময় ছোট ছোট লক্ষে নিজের সর্বোচ্চ দেয়ার চেষ্টা করুন।


৩. সিদ্ধান্ত : 


একবার এক রিপোর্টার ধোনীকে জিজ্ঞাসা করেছিলেন, "আপনি খেলার মাঠে অনেক উদ্ভুট উদ্ভুট সিদ্ধান্ত নেন এবং সেগুলোতে সফলও হোন এর পিছনে রহস্য কি? "

ধোনী উত্তর দেয়, " আসলে এসব সিদ্ধান্ত আমি আমার Gut feelings এর উপড় ভিত্তি করে নেই। আর আপনার সঠিক Gut feelings তখনই আসবে যখন আপনার অভিজ্ঞতা থাকবে। আমি প্রতিটি ম্যাচ থেকে কিছু না কিছু শিখি সেটা হার হোক বা জিত যা আমার অভিজ্ঞতার ঝুলিকে অনেক বাড়িয়েছে।" 


৪.পরিশ্রমী ধোনী :

ধোনী কখনো অযুহাত দিয়ে কাজ করা বাদ দেয় নি। সবসময় ক্রিকেট প্র‍্যাকটিস ত করতই।  যখন বৃষ্টি কারনে ক্রিকেট প্র‍্যাক্টিস করতে পারত না তখন সে ফুটবল খেলত আর যখন ইঞ্জুরিতে পরত তখন সে বসে বসে নিজের হাতের নিশানা ঠিক করত।

এমন কি অবসর সময় অন্যান্য ক্রিকেটারা যখন বিদেশ ঘুরতে যায় তখন সে আর্মি ক্যাম্পে গিয়ে ট্রেনিং নিয়ে আসত। 


৫.ছাত্র ধোনী : 

ধোনী সকলের কাছ থেকে কিছু না কিছু সব সময় শিখত। একজন গ্রেট লিডার সবসময় শিখে। তার বিখ্যাত হেলিকাপ্টার শর্টটি তার বন্ধুর কাছ থেকে শেখা। 


ইংরেজিতে একটি কথাই আছে Leaders are Readers.

শিক্ষা আপনাকে অভিজ্ঞতা বাড়াতে এবং সঠিক সিদ্ধান্ত নিতে অনেক সাহায্য করবে।


সহজ-সরল ধোনী :

 ধোনীর সবসময় সহজ এবং সাধারন প্রকৃতির মানুষ। একবার ফ্লাইট লেট হওয়াতে সে এয়ারপোর্টের ফ্লোরেই ঘুমিয়ে পড়ে। 


দেশপ্রেমিক ধোনী :

ধোনী একবার তার স্ত্রীকে বলেছিল, "আমার জীবনে তোমার অবস্থান ৩য় কারন প্রথম আমার দেশ, তারপর আমার বাবা মা তারপর তুমি।"


এই ছিল ধোনীর কিছু সফলতার সূত্র যা তাকে একজন গ্রেট ক্রিকেটের এবং গ্রেট লিডার বানিয়েছে।

সবশেষ ধন্যবাদ ক্যাপ্টেন কুল আমাদেরকে এত বছর বিনোদন দেয়ার জন্য



মন্তব্যসমূহ