100$ startup বইয়ের বাংলা সামারি








ব্যবসা শিক্ষা শাখার ছাত্র হওয়া সত্তেও, 
আধুনিক ব্যবসার এমন অনেক জিনিষ আছে যা আমি আগে জানতাম না ।

 ১০০$ স্টার্ট আপ বইটি পড়ে অনেক কিছু শিখেছি। যা আমার ব্যবসা সংক্রান্ত অনেক ভুল ধারনা দূর করে দিয়েছে । এই বইটিতে এমন অনেক অভিজ্ঞতা ভরা কথা আছে। যা আসলেই অনেক বেশি গুরুত্বপূর্ন।


 এই বইটি প্রত্যেক ব্যবসা শিক্ষা শাখার ছাত্র ছাত্রীদের পড়া উচিত। শুধু তারাই কেন, যারা নিজের ব্যবসা শুরু করতে চায়। তাদের জন্যও বইটি সমান গুরুত্ব বহন করে।

 তাই আপনাদের সুবিধার জন্য, আমি এই বইয়ের কিছু গুরুত্বপূর্ন অংশ বাংলায় তুলে ধরেছি। 


তিনটি জিনিষ একটি ব্যবসা শুরু করার ক্ষেত্রে দরকার :

১.একটি প্রডাক্ট বা সার্ভিস।
২.সেটা কিনার জন্য কিছু কাস্টমার।
৩. টাকা লেনদেন করার জন্য একটি মাধ্যম। 

আপনার শখকে ব্যবসা হিসেবে ব্যবহার করুন: 

আমাদের অনেকেরই বিভিন্ন জিনিষের শখ থাকে। আর সেই শখ যদি মানুষকে সাহায্য করতে পারে বা আপনার সেই শখের জন্য মানুষ আপনাকে যদি টাকা দিতে তৈরি থাকে। তবে সেটাই আপনার ব্যবসা হয়ে দাড়াতে পাড়ে।

একটি সত্য ঘটনা: 

মেগান হান্ট নামক এক মহিলা। তিনি যখনই কোন বিয়ের অনুষ্ঠানে যেতেন, সেখানে সে গিফট হিসেবে তার হাতের তৈরি ফুলের তোড়া নিয়ে যেত। ফুলের তোড়া বানাতে তার খুব ভাল লাগত। তাই সে সিদ্ধান্ত নিল যে সে তার হাতে তৈরি তোড়া গুলো মানুষের কাছে বিক্রি করবে।নিজের ভাল লাগার কাজটি একটি ব্যবসায় রূপ দেয়ার পর। প্রথম বছর তিনি ২৫ লক্ষ টাকার মত আয় করে। 
তাই নিজের প্যাশন বা ভাল লাগার কাজগুলোকে একটি ব্যবসায় রূপ দান করুন।

পরিকল্পনা কম করে কাজ বেশি করুন : 

বেশির ভাগ সময় মানুষ  কাজের চেয়ে বেশি পরিকল্পনা করে। যা মোটেও ঠিক নয়। অথর বলে যখন আমরা কোন কাজ করতে যাব সে কাজ অনেক সময় পরিকল্পনা মাফিক নাও হতে পারে। তাই বেশি পরিকল্পনা করার চেয়ে বেশি কাজ করা অনেক ভাল।

একটি  ব্যবসার সবচেয়ে বেশি কোথায় মনোযোগ দিতে হয়:

১. পন্যের উন্নতিতে
২. কাস্টমারদের সাথে নেটওয়ার্কিং এ

একজন ব্যবসায়ীকে এই দুটি বিষয়ে সবচেয়ে বেশি খেয়াল রাখতে হয়।

পন্যের বৈশিষ্ট্য Vs সুবিধা : 

অথরের একটি স্টেটমেন্ট যেটা প্রত্যেক ব্যবসায়ীর জেনে রাখা উচিত সেটা হল কখন ক্রেতাকে পন্যের বৈশিষ্ট্য বলতে যাবেন না। তাদেরকে সেই বৈশিষ্ট্য থেকে প্রাপ্ত সুবিধার কথা বলুন। যেমন এপলের কোম্পানির নাম ত আমরা সকলে জানি। তারা যখন আইপড বাজারে ছাড়ে। তারা একবারের জন্যও বলে নি যে  আমাদের আইপডে ১০ জিবি মেমরি আছে। তারা বলেছিল যে আপনি এখানে ১০০০ হাজারেরও বেশি গান রাখতে পারবেন।

কাস্টমারকে বেশি বেশি সুবিধা দিন 

আপনি আপনার কাস্টমারকে যত বেশি সুবিধা দিতে পারবেন তারা তত বেশি আপনার কাছে আসবে।
এখন কীভাবে সুবিধা দিতে পারবেন!

কিছু জিনিষ বাড়িয়ে :

 মানুষ সবসময় চায় অনেক টাকা,গ্রহনযগ্যতা, ফ্রি টাইম ইত্যাদি। আপনার সার্ভিস দ্বারা মানুষের জীবনে এসব জিনিষ যদি বাড়াতে পারেন তবে আপনি সফল।
যেমন 


ওয়ালমার্ট কমদামে পন্য বিক্রি করে মানুষের টাকা বাচায়।




কিছু জিনিষ কমিয়ে : 

মানুষ তার জীবনে কষ্ট, হতাশা,স্ট্রেস,উদ্বিগ্নতা এসব কখনো চায় না। তাই আপনার সার্ভিস দ্বারা যদি মানুষের জীবন থেকে এসকল সমস্যা সমাধান করতে পারেন। তবে সেখান থেকে ইনকাম করতে পারেন।

যেমন

টেক্সি খোজার কষ্ট দূর করে দিয়েছে উবার। 

পন্যের দাম : 

পন্যের দাম সবসময় ক্রেতার সুবিধার উপড় ভিত্তি করে নির্ধারন করা উচিত। উৎপাদন খরচের উপড় ভিত্তি করে না। আপনার সার্ভিস বা পন্যটি থেকে ক্রেতা কি পরিমানে বেনিফিট পাচ্ছে আর সেই বেনিফিটের মূল্য কত হতে পারে তার উপড় ভিত্তি করে পন্যের দাম রাখুন। 

পন্য বাজারে আনা : 

পন্য বাজারে ছাড়ার আগে হলিউড স্টাইলে পন্যের প্রমোশন করুন। কিছুটা আন্ডার কভার মার্কেটিং স্টাইলে। যেমন এমন ভাবে প্রমোশন করুন যাতে প্রডাক্ট নিয়ে মানুষের মনের মধ্যে একধরনের কৌতুহলের সৃষ্টি হয়। যেরকম ভাবে মুভির ট্রেইলার দেয়া হয় ঠিক সে ভাবে।


এই ছিল কিছু বিশেষ পয়েন্ট যেগুলো ব্যবহার করে অনেকে সফল হয়েছে। আপনিও এসব জিনিষগুলো কেবল পড়ার মধ্যে সীমাবদ্ধত না রেখে সেগুলো এপ্লাই করে দেখতে পারেন। 








মন্তব্যসমূহ