৪ টি পদ্ধতিতে নিজের ইন্টারপার্সোনাল স্কিল বাড়ান।




বর্তমান যুগের সবচেয়ে গুরুত্বপূর্ন স্কিল হল ইন্টারপার্সনাল স্কিল বা আন্তঃব্যক্তিক দক্ষতা । যেসকল মানুষের আন্তঃ ব্যাক্তিক দক্ষতা ভাল তারা যেকোন প্রতিষ্ঠানের সর্বোচ্চ পদে আসীন হতে পারে। 


আন্ত:ব্যক্তিক দক্ষতা বাড়ানোর জন্য এমন ৪ টি ট্রিকস বলব যেগুলো জেনে আপনি যদি নিজের মধ্যে প্রয়োগ করতে পারেন। তবে ব্যবসা, পারিবারিক সব দিক থেকে সফল হতে পারবেন।

So let's start


মানুষের নাম ধরে ডাকা: 


একজন মানুষের কাছে  সবচেয়ে শ্রুতিমধুর শব্দ হল তার নিজের নাম। আর কেবল এই নাম ধরে সম্বোধন করেও আপনি অনেক জটিল প্রস্তাবকে নিজের পক্ষে নিয়ে আসতে পারবেন। 


তারই একটি উদাহরন হল এন্ড্রু কার্নেগী।
এন্ড্রু কার্নেগীকে স্টীলের দুনিয়ার রাজা বলা হত। স্টীলে সফলতা পাওয়ার জন্য তাকে সবচেয়ে বেশি সাহায্য করেছে তার সফট স্কিল। 


একবার পেনসেলভেনিয়া রেলরোডের একটি কন্ট্রাক্ট পাওয়ার জন্য অনেক বড় বড় প্রতিষ্ঠান তাদের প্রস্তাব পেশ করছিল। এন্ড্রু কার্নেগী ও তাদের মধ্যে একজন ছিল। এত প্রতিযোগীতার মধ্যে এই কন্ট্রাক্টটি পাওয়ার জন্য  এন্ড্রু কার্নেগী যা করল তা হল,  সে পিটারসবাগ নামক এক জায়গায় একটি স্টীল মিল স্থাপন করে। যেটির নাম দেয়া হয় এডগার থমসন স্টীল কোম্পানি। এডগার থমসন ছিল পেনসেলভেনিয়া রেলরোডের প্রেসিডেন্ট। প্রেসিডেন্ট খুশি হয়ে পরর্বতীতে সেই রেলরোডের কন্ট্রাক্টটি  এন্ড্রু কার্নেগীকে দিয়ে দেয় ।

মানুষকে সবসময় তার নাম সম্বোধন করে ডাকুন। এটা একজন মানুষকে স্পেশাল অনুভব করায়। 

মানুষের জেনুইন প্রশংসা করা :


 বর্তমানে যুগে আপনি যদি কারোর মিথ্যা প্রশংসা করেন তবে সে আপনাকে নিজের বন্ধু ত ভাববেই  না বরং আপনাকে উদ্দেশ্য প্রনোদিত ব্যাক্তি ভাবতে পারে। তাই মিথ্যা প্রশংসা বাদ দিয়ে। মানুষকে সত্যিকারের প্রশংসা করুন।

কারন মানুষ তার নিজের প্রশংসা শুনতে সবচেয়ে বেশি ভালবাসে।
মানুষ কেবল প্রশংসা পাওয়ার জন্যই সুন্দর ড্রেস পড়ে,দামি গাড়ি ব্যবহার করে,,আরো অনেক কিছু করে। 


চার্লস স্কোয়াব আজ থেকে প্রায় ১০০ বছর আগে বেতন পেত বছরে ১ মিলিয়ন ডলার। যেটা সেই সময়কার হিসেবে অনেক বেশি। 


সে এন্ড্রু কার্নেগীর US steel কোম্পানির প্রেসিডিন্ট ছিল। তার অধীনে Us Steel তৎকালীন সময়কার সবচেয়ে জনপ্রিয় স্টিল কোম্পানি বেথেলাম স্টিল কোম্পানিকে পিছনে ফেলে  আমেরিকার সবচেয়ে মুনাফা অর্জনকারী প্রতিষ্ঠান হয়ে ওঠে।


এন্ড্র কার্নেগী কেন তাকে এত টাকা দিত! 


তার স্টিল সম্পর্কে অনেক ভাল ধারনা ছিল বলে?


মোটেও না, বরং তার চেয়ে স্টিল সম্পর্কে ভাল ধারনা রাখে এমন অনেক  দক্ষ কর্মী ছিল সেখানে।

তবে কেন!

কারন সে মানুষের সাথে খুব ভাল ভাবে ডিল করতে পারত। 

তিনি বলেন আমার মানুষের সাথে ভাল ভাবে কথা বলার মূল্য রহস্য হল "আমি মানুষের অনেক প্রশংসা করি।আমি তাদের সমলোচনা কখনই করি না"।

তাই সবসময় মানুষের জেনুইন প্রশংসা করুন।


অন্যের কথা মনযোগ দিয়ে শোনা



আমরা যখনই কারোর সাথে কথা বলতে যাই, আমরা সবসময় কেবল নিজের সম্পর্কেই বলতে থাকি।যা আমাদের বিপরীত পাশের মানুষটিকে বিরক্তি অনুভব করায়। 


তাই বেশি বেশি বলার চেয়ে অন্যের কথা বেশি শোনাই শ্রেয়। কারন একজন ভাল বক্তা তখনই একজন ভাল বক্তা হয় যখন সে অন্যের কথা খুব মনোযোগ দিয়ে শোনে। অন্যের ইন্টারেস্ট আগে দেখে।


আপনি যখন মানুষের কথা খুব মনযোগ দিয়ে শুনবেন, তখন সে আপনার সাথে কথা বলতে আরো বেশি সাছন্দ্য অনুভব করবে।

একবার লেখক ডেল কার্নেগী একটি ডিনার পার্টিতে গিয়েছিল সেখানে গিয়ে তার পরিচয় হয় এক বোটানিষ্ট এর সাথে। 


বোটানিষ্ট লোকটি টানা ২ ঘন্টা ধরে কেবল তার নিজের রিসার্চ, অনুসন্ধান আরো ব্যপক বিষয় নিয়ে কথা বলল। ডেল কার্নেগী কেবল মনযোগ দিয়ে তার কথা গুলো শুনলো।


২ ঘন্টা পর সেই লোকটি আপনা আপনি ডেল কার্নেগীর প্রশংসা করা শুরু করল। 

তাই অন্যের মনযোগ দিয়ে কথা শুনুন। 

সমোলচনা বা দোষারোপ না করা : 

আব্রাহাম লিংকন এত ভাল একজন নেতা ছিল। যে তার মৃত্যুর এত বছর পরও তার নাম আমরা সম্মানের সহিত স্মরন করি। 

তার এত ভাল নেতা হবার পেছনে যে জিনিষটি সবচেয়ে বেশি প্রভাব বিস্তার করেছিল সেটি হল সে কখনো কারোর সমলোচনা করে নি। 


যা আমাদেরও করা উচিত না। আমরা সমলোচনা করে কেবল নিজের শত্রু বানাতে পারি। 


যে ব্যাক্তিটি জানে যে সে ভুল করেছে তারপরও সে তার নিজের সমোলচনা কখনই শুনতে চায় না।


একবার এক স্টীল কম্পানির মালিক দেখলো যে তার প্রতিষ্ঠানের কর্মরত অনেক কর্মী মাথায় হেলমেট ছাড়াই কাজ করছে তাদের হেলমেট থাকা সত্তেও। এ দেখে সে তার কর্মীদের বকাঝকা করল। কিন্তু কোন লাভ হয় নি।


এইবার সে চিন্তা করল সে বকবে না। 
যেসকল কর্মীরা হেলমেট ছাড়া কাজ করছিল। তাদের কাছে গিয়ে সে বলল "দেখ আমি জানি এই হেলমেটটি পড়া অনেক বেশি বিরক্তি কর। কিন্তু তারপরও নিজের সুরক্ষার্থে হলেও তোমাদের এটা পড়া উচিত। " 


এই কথা শুনার পর পরদিন থেকেই সকলে হেলমেট পড়া শুরু করল।


তাই মানুষকে তাদের সমোলচনা বা কাজের জন্য দোষারোপ না করে তাদেরকে ভাল ভাবে বুঝান। এটাই আপনাকে যেমন একজন ভাল নেতা বানাবে তেমন এক জন প্রকৃতি মানুষও বানাবে।



এই ছিল ৪ টি ট্রিকস নিজের ইন্টারপার্সনাল স্কিল বাড়ানোর জন্য। যার প্রতিটি ডেল কার্নেগীর বিখ্যাত বই How to Win friends and Influences people বই থেকে নেয়া হয়েছে।







মন্তব্যসমূহ