ধন সম্পদের চেয়ে মূল্যবান ১০ টি কাগজের টুকরো।




ধনী এক ব্যাক্তির বাড়িতে মেষ চড়ানোর কাজ করত হাফিদ। একদিন হাফিদের মনে একটি মেয়ের প্রতি প্রেমের উদয় হয়। সেই মেয়েটির বাবা চাইতে কোন এক ধনাট্য পরিবারে তার মেয়ের বিয়ে হোক।


হাফিদ তার মালিক প্যাথরসকে বিষয়টি জানালো,এবং তাকে বলল, "আপনি কি আমাকে শেখাবেন কীভাবে ধনী হতে হয়?"


প্যাথরস বলল, 'শেখাতে পারি একটি শর্তে, আমি তোমাকে একটি কম্বল দিব, সেটাকে তোমার বিক্রি করতে হবে বেথলেহাম নামক একটি গ্রামে। তুমি যদি বিক্রি করতে পার তবে তোমাকে বলব,অন্যথায় না।' 


হাফিদ চিন্তা করল 'আরে! এ এমন কি বড় বিষয়। একটি কম্বল ত এমনিই বিক্রি করতে পারব।'


সেখানে যাওয়ার পর সে দেখতে পেল, ঐখানকার মানুষের কাছে ত ঠিক মত খাবার কিনার টাকাও নেই। এত দামি কম্বলের কথা ত চিন্তাই করা যায় না।


কিন্তু তারপরও সে তার চেষ্টা চালিয়ে গেল। সব কিছুতে ব্যর্থ হবার পর। সে একটি গুহায় আসল এবং সেখানে গিয়ে দেখল, দুজন পুরুষ মহিলা তারা তাদের সদ্য জন্ম নেয়া সন্তাটিকে শীতের হাত থেকে রক্ষা করার জন্য ঝাপটে ধরে বসে আছে।


এটা দেখে হাফিদের খারাপ লাগে এবং সে কোন কিছুর কথা চিন্তা না করেই কম্বলটি তাদের দিয়ে দেয়।


মালিকের শর্ত পূরন না করেই সে চলে আসে। প্যাথরস তাকে জিজ্ঞাসা করে, 'তুমি কি কম্বলটি বিক্রি করতে পেরেছো?'


হাফিদ বলল, 'না!'


প্যাথরস বলল 'আচ্ছা তাহলে তুমি মেষ পালকের কাজটিই কর, পরে কিছু বলা লাগলে আমি বলব।'


হাফিদ তার আগের মেষ পালকের কাজটিই করতে থাকল।

একদিন প্যাথরস হাফিদকে ডেকে পাঠালেন। প্যাথরস শয্যা শায়ী অবস্থায় মৃত্যুর সাথে লড়াই করছিল।

প্যাথরস একটি বক্স দিয়ে তাকে বলল, 'হাফিদ,এই বাক্সে ১০ টি কাগজের টুকরো আছে এবং সেখানে ১০ টি উপদেশ আছে যেগুলো মেনে চললে যে কেউ অনেক টাকার মালিক হতে পারবে।' 


আমি এই বাক্সটি তোমাকে দিচ্ছি। তবে মনে রাখবে এই ১০ টি কথা একবারে অনুসরন করার চেষ্টা করো না। প্রতি মাসে  ১ টি করে উপদেশ মেনে চলার চেষ্টা করবে। এবং প্রতিটি উপদেশকে দিনে ৩ বার জোরে জোরে পড়বে। 


প্যাথরস থেকে পাওয়া বাক্সটি নিয়ে সে ডেমাসকা নামক এক শহরে যায়। সেখানে গিয়ে  দেখে অনেক বড় বড় প্রফেশনাল সেলসম্যান তাদের পন্য বিক্রি করছে। সেটা দেখে সে ঘাবড়ে যায় এবং বাক্স থেকে বের করে প্রথম কাগজটি, এবং সে পড়ে। 



১ম উপদেশ: আমি আজ থেকে ভাল অভ্যসগুলোকে আমার নিজের মধ্যে গড়ে তুলব, আমি ভাল অভ্যাসের দাস হব।


মানুষ অভ্যাসের দাস। আপনি সফল হবেন কি ব্যার্থ হবেন সেটা পুরোপুরি নির্ভর করে আপনার অভ্যাসের উপড়। 


প্রতিটা দিন নতুন দিন,নতুন সুযোগ, তাই নিজেকে বলুন আমি আজ থেকে ভাল অভ্যাসের দাস হব। আমার খারাপ অভ্যাসগুলোকে পরির্বতন করে সেগুলোকে ভাল অভ্যাসে পরিনত করব।




লেখকে আরেকটি কথা বলে ভাল অভ্যাস গড়ে উঠতে একটু সময় লাগে। যেমন গাছের রাজা বট গাছকে ভালভাবে বেড়ে উঠতে ১০০ বছর সময় লাগে। কিন্তু পেয়াজ গাছ ১০ দিনে বড় হয়ে যায়।

ঝড়ের সময় পেয়াজ গাছ প্রথম ঝাপটায় উড়ে যায়, আর বট গাছ দাড়িয়ে থাকে।



তেমনি আপনার ভাল অভ্যাসগুলো কঠিন সময়ে আপনাকে আরো বেশি শক্তিশালী বানাবে।


উপদেশ : ২ আজকের দিনটাকে নিজের জীবনের শেষ দিন মনে করে বাচব 


মনে করুন সৃষ্টিকর্তা আপনাকে বলল, আজকের ২৪ ঘন্টা আপনার জীবনের শেষ ২৪ ঘন্টা।

সেই মুহুর্তে আপনি আপনার জীবনের কোন কাজটা করতেন? আপনার কোন স্বপ্নটা পূরন করতেন? সেই কাজটাকেই আজকে করুন।



স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ে সমার্বতন বক্তৃতায় স্টিভ জবস একটি বলে, আয়নার সামনে দাড়িয়ে আমি প্রতিদিন নিজেকে বলি, আজকে যদি আমার জীবনের শেষ দিন হত তখন আমি কি করতাম?- এই কাজটা প্রতিদিন করার ফলে আমার জীবনের গুরুত্ব পূর্ন সিদ্ধান্ত গুলো সহজেই নিতে পারি।



উপদেশ:৩ পৃথিবীর সকল জিনিষকে আমি আমার ভালোবাসার নজরে দেখব : 



ভালবাসা এমন এক শক্তিশালী আবেগ যা যেকোন কঠিন কাজকে সহজ করে দেয়। ভালবাসা দ্বারা মানুষ সব কিছুকে জয় করতে পারে। 


তাই যত কঠিন কাজই সামনে আসুক না কেন, যত কঠিন পরিস্থিতিও সামনে আসুক না কেন। আমার ভালবাসা থেকে কোন কিছু রক্ষা পাবে না। যত কঠিন কাজই হোক, হয়ত আমি প্রথমে পারব না, কিন্তু কাজটাকে ত ভালবাসতে পারব। 



একজন বিখ্যাত লেখকের একটি উক্তি আছে Love is a work , its not a feeling. যে কাজই কর সেটাকে ভালবাস। এবং সেই ভালবাসাই আপনাকে অনেক বেশি প্রডাক্টিপ বানাবে। 


উপদেশ ৪ : যতক্ষন পর্যন্ত পারছি না, ততক্ষন পর্যন্ত ছাড়ছি না: 


 গাছ কাটার সময় কুড়াল দিয়ে একবার দুবার প্রহার করলে গাছের তেমন কিছু হয় না। কিন্তু বার বার প্রহার করতে করতে একটা সময় গাছটি কেটে যায়।  


সফলতার ক্ষেত্রেও একই সূত্র একবার দুবারের প্রচেষ্টায় আমরা হয়ত সফলতার কিছুই দেখতে পারব না। কিন্তু যখন আমরা একটি কাজ প্রতিদিন করতে থাকব একটা সময় সফলতা নিশ্চয় ধরা দেবে।


 আমরা তখনিই হেরে যাব যখন আমরা থেমে যাব। আমদের চোখ কেবল লক্ষের দিকে থাকা উচিত, ব্যর্থতার দিকে নয়।


উপদেশ: ৫ আমি সৃষ্টি কর্তার আশ্চর্য এক সৃষ্টি


 আমার মৃত্যুর পর, এই পৃথিবীতে আমার মত আর কেউ আসবে না। তাই আমি আমার বুদ্ধি, শক্তির সর্বোচ্চ ব্যবহার করে যাব পৃথিবীর স্বার্থে, এবং সবার স্বার্থে। যা ই করব সেখানে আমি আমার ১০০% দিয়ে করব।


উপদেশ: ৬ আজ থেকে আমি আমার আবেগের নিয়ন্ত্রক হব 


Man search for meaning বইয়ের লেখক ভিক্টর ফ্রাংকেল একটি কথা বলেছিল, আমাদের আশে পাশের পারিপার্শিক পরিস্থিতির উপড় আমাদের কোন নিয়ন্ত্রন নেই, কিন্তু আমাদের নিজস্ব দৃষ্টীভঙ্গী বা আমাদের আবেগের উপড় আমাদের নিয়ন্ত্রন আছে। যা অনেক কঠিন  পরিস্থিতিকেও সহজ করে দেয়। 



Man search For Meaning বইয়ের লেখক ভিক্টর ফ্রাংকিলের চোখের সামনে তার পরিবারের সকলকে মেরে ফেলা হয়। তার উপড় জেলে অমানবিক অত্যাচার করা হয়। কিন্তু তারপরও সে টিকে ছিল শুধু মাত্র নিজের আবেগকে নিয়ন্ত্রন করে।  



আমরা চাইলেই আমাদের আবেগকে নিয়ন্ত্রন করতে পারি। 

যেমন যদি মুড অফ থাকে তবে জোর করে হলেও হাসো, যদি নিজেকে লেস কনফিডেন্ট মনে হয় তবে বেশি বেশি কাজ কর। এইভাবে করে আমরা আমাদের আবেগকে নিয়ন্ত্রন করতে পারি।


উপদেশ ৭ আমি পুরো পৃথিবীর উপড় হাসব  



সৃষ্টি কর্তা মানুষকে এমন একটি জিনিষ দিয়েছে যেটি আর কাউকে দেয় নি। আর সেটি হল হাসি। আমাদের নিজের উপড় হাসা শিখতে হবে। নিজের ব্যর্থতার উপড়, নিজের কঠিন সময়ের উপড়,নিজের সফলতার উপড় আমাদের হাসতে হবে। আমাদের মনখুলে হাসতে হবে আর এই হাসিই আমাদের আরো ভাল বানাবে। 


এবং আমাদের কঠিন সময়ে হালকা অনুভব করাবে।



এই ছিল ১০ টি উপদেশের মধ্যে ৭ টি উপদেশ, যেগুলো প্রতি মাসে একটি করে অনুসরন করার কারনে, হাফিদ একসময় অনেক ধন সম্পদের মালিক হয়ে যায়। এবং নিজেকে একজন পরিপূর্ন মানুষ হিসেবেই নিজেকে প্রতিষ্ঠা করে।


আপনারা যদি চান বাকি ৩ টা উপদেশও আলোচনা করি,তাহলে নিচে কমেন্ট করুন। 

মন্তব্যসমূহ