৫ জন কর্মীর কাজ করবে এই ৫ টি ফ্রি টুলস।



কিছু টুলস আমাদের বিজনেসের কাজকে অনেক সহজ করে দেয়। এই যেমন ধরুন না ক্যানভা টুলস টার কথাই, আপনি যদি গ্রাফিক্সের কাজ নাও জানেন তারপরও ক্যানভা ব্যবহার করে অনেক সুন্দর সুন্দর ডিজাইন বানাতে পারবেন। আর আমার যত গুলো Blog Thumbnail দেখছেন সব এই ক্যানভা দিয়েই করা। 

আজকে যেই ৫ টি ফ্রি মার্কেটিং টুলস নিয়ে আলোচনা করব, এই ৫ টি টুলস আপনার ৫ জন কর্মীর কাজ একাই করে দিবে। ফলে আপনার এক্সট্রা খরচ করতে হবে না। এসব টুলসের ব্যবহার করে অনেকে অনেক ভাল ফলাফলও পাচ্ছে।

 যারা নতুন অনলাইনে বিজনেস করে, প্রথম দিকে তাদের কাছে টাকা পয়সা তেমন থাকে না। তাই এই ৫ টি টুলস আপনাকে অনেক সাহায্য করতে পারে।

এই ফ্রি টুলসগুলো যদি ব্যবহার করেন তবে বিশ্বাস করুন অনেক রেসাল্ট পাবেন। তবে চলুন জেনে নেই কোন সেই ৫ টি টুলস। 


১. ক্যানভা : 

মার্কেটিং এর ক্ষেত্রে গ্রাফিক্স, ছবি খুবই গুরুত্বপূর্ন। আর সেই গ্রাফিক্স/ ছবি আপনি ফ্রি তে পেয়ে যাবেন ক্যানভা সফটওয়ার টিতে। এর জন্য আপনাকে ডিজাইনার রাখতে হবে না।ক্যানভা দিয়ে আপনি ফেইসবুক পোস্ট, ইনস্টাগ্রাম পোস্ট, ইউটিউব Thumbnai আরো অনেক কিছু ডিজাইন করতে পারবেন।আর যদি ডিজাইন করতে না চান তবে ক্যানভাতেই লক্ষ লক্ষ ফ্রি ডিজাইন আছে আপনি সেগুলোও ব্যবহার করতে পারেন। আপনার কাছে যদি কম্পিউটার না থাকে তবে  আপনি মোবাইলের মাধ্যমেও করতে পারেন।

লিংক

Click Here

২. গুগল ট্রেন্ডস : 

বিশ্বের মানুষ কোন জিনিষটা গুগলে সবচেয়ে বেশি সার্চ দিচ্ছে, কখন সার্চ দিচ্ছে, কোন এলাকা থেকে বেশি সার্চ দিচ্ছে সে সব কিছু অনেক সুন্দর ভাবে সাজানো থাকে গুগল ট্রেন্ডসে। এটা দিয়ে আপনি জানতে পারবেন কতজন মানুষ আপনার প্রডাক্ট জাতীয় জিনিষ নিয়ে সার্চ দেয়, কোন এলাকা থেকে সার্চ দেয় আরো অনেক কিছু। এমন কি আপনি এও জানতে পারবেন যে আপনার প্রতিযোগীরা আপনার চেয়ে এগিয়ে আছে না পিছিয়ে আছে ইত্যাদি। খুব মজার একটা টুলস। At least মজার জন্য হলেও ট্রাই করতে পারেন।

লিংক

   জেনে আসুন ৫ টি মার্কেটিং ট্রিকস



৩. কো সিকিডিউল : 

প্রডাক্ট,ব্লগ,ইউটিউবের হেডলাইন নিয়ে আমরা অনেক সময় সন্দেহে থাকি, যে আমাদের হেডলাইনটা ভাল হয়েছে কি না, হেডলাইনটা চলবে কি না ইত্যাদি। এখন এই সমস্যার সমাধান নিয়ে এসেছে এই ফ্রি টুলসটি। এই টুলসটি আপনার হেডলাইনের সক্ষমতা যাচাই করবে।  অনেক বড় বড় ডিজিটাল মার্কেটারা নিজেদের হেডলাইনের সক্ষমতা যাচাই করার জন্য এই টুলসটি ব্যবহার করে। কারন একটি ভাল হেডলাইন যেকোন প্রডাক্ট, ব্লগ,ইউটিউব চ্যানলকে হিট বানাতে পারে।

লিংক

Click Here
 
৪.ব্লগ টপিক জেনারেটর :

 মাঝে মাঝে আমরা কোন টপিক খুজে পাই না যে কি নিয়ে ব্লগ লিখব,কি নিয়ে ইউটিউব ভিডিও বানাবো বা কি নিয়ে এড বানাবো। এই ফ্রি টুলসটি আপনাকে টপিক খুজতে সাহায্য করবে। খুব মজার এবং যে কেউ ব্যবহার করতে পারে।

লিংক :

Click Here

৫. গুগল কি ওয়ার্ড প্ল্যানার : 

আপনি যদি চান আপনার ওয়েবসাইট গুগলের সবার প্রথম পেইজে থাকুক তবে আপনাকে ভাল কি ওয়ার্ড খুজতে হবে। আর সঠিক কি ওয়ার্ড খুজতে গুগল কিওয়ার্ড প্ল্যানার আপনাকে অনেক সাহায্য করবে। 

লিংক 

Click Here


এই ছিল ৫ টি টুলস। এই রকম আরো ৩৬ টি টুলস আছে মার্কেটিং এর জন্য।  আপনারা যদি চান আমরা বাকি গুলোর উপড়ও ব্লগ বানাই তবে কমেন্ট করুন। 

মন্তব্যসমূহ