৫ টি জিনিষ যা একজন মার্কেটিং এর শিক্ষার্থীর অবশ্যই জানা উচিত




আমরা অনেকেই জানি না যে, একটি নির্দিষ্ট বিভাগের শিক্ষার্থী হিসেবে আমাদের কি কি বিষয় জানা উচিত। যার ফলে চাকরি ভাইবা দিতে গিয়ে আমাদের 'হা' করে বসে থাকতে হয়।

তাই আজকের এই ব্লগে একজন মার্কেটিং এর শিক্ষার্থী হিসেবে যে ৫ টি বিষয় অবশ্যই জানতে হবে তার সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

So lets Start

১. ম্যাথ কে ভয় পেলে চলবে না : 

আমরা অনেকেই ম্যাথ, পরিসংখ্যান,চার্ট,গ্রাফ ইত্যাদি বিষয় গুলোকে এড়িয়ে যাওয়ার চেষ্টা করি। 

আর মার্কেটিং এর ছাত্রছাত্রীদের মধ্যে ত একটা ভুল ধারনা প্রায়ই কাজ করে যে, মার্কেটিং এর স্টুডেন্টের ম্যাথ পরিসংখ্যানের কি কাজ! 


বলে রাখা ভাল যে পার্ফেক্ট সিদ্ধান্ত কেবল সং্খ্যার সঠিক বিশ্লেষন, চার্ট গ্রাফের সঠিক প্রয়োগের মাধ্যমেই নেয়া হয় সম্ভব। 

তাই মার্কেটিং এর ছাত্রছাত্রীদের ম্যাথ, পরিসং্খ্যান,চার্ট গ্রাফের উপড় অবশ্যই ভাল দক্ষতা থাকতে হবে।

২. সোশাল মিডিয়ার উপড় ভাল ধারনা : 


বর্তমান প্রতিষ্ঠান গুলো ফিজিকাল মার্কেটিং থেকে ডিজিটাল মার্কেটিং এর দিকে ঝুকছে। সোশাল মিডিয়ার ব্যবহার ব্যাপক হারে বৃদ্ধি পাচ্ছে। তাই মার্কেটিং এর ছাত্র ছাত্রীদের সব ধরনের সোশ্যাল মিডিয়ার সঠিক ব্যবহার জানতে হবে। 


শুধু ফেইসবুক না আরো সোশাল মিডিয়া যেগুলো রয়েছে যেমন : Linkdin, Twitter, youtube,pinterest, instagram ইত্যাদির ব্যবহারও ভালভাবে জানতে হবে।



৩. বর্তমান ট্রেন্ড সম্পর্কে ভাল ধারনা :


 দেশে বিদেশে কোন জিনিষের ট্রেন্ড সবচেয়ে বেশি চলছে। কোন জিনিষ সবচেয়ে বেশি ভাইরাল হচ্ছে। এসব সম্পর্কে একজন মার্কেটিং এর শিক্ষার্থীর ভাল রকমের ধারনা থাকতে হবে।


কারন মার্কেটিং চলেই ট্রেন্ডিং এর উপড়। যারা সঠিক ট্রেন্ডিংকে  কাজে লাগাতে পারে তারাই সফল হতে পারে তাই বর্তমান ট্রেন্ডিং সম্পর্কে ভাল ধারনা থাকতে হবে।

৪.লেখা লেখি : 


একজন মার্কেটিং এর শিক্ষার্থীর কম বেশি লেখা লেখির উপড় দক্ষতা থাকলে ভাল হয়। অন্তত পক্ষে নিজেকে লেখনীর মাধ্যমে সকলের সামনে সঠিকভাবে উপস্থানের জন্য হলেও দরকার।


আর কোম্পানি ত সবসময় একজন ভাল লেখক খোজে যে কোম্পানির জন্য ভাল কনটেন্ট বানিয়ে দিবে। একটি ভাল কনটেন্ট যেকোন মার্কেটিং ক্যাম্পেইনকে হিট করে দিতে পারে। 


তাই কম বেশি ব্লগ লিখে নিজের লেখনীর স্কিলটা ডেভলাপ করা যেতে পারে। আপনি চাইলে আমাদের কাছে আপনার লেখা পাঠাতে পারেন।


৫.রিসার্চ : 

একজন সফল মার্কেটার সবসময় রিসার্চ করে বর্তমান ট্রেন্ডিং, ক্রেতার চাওয়া পাওয়া, প্রতিযোগীদের স্ট্রাটেজি ইত্যাদি নিয়ে। তাই একজন মার্কেটিং এর শিক্ষার্থীর রিসার্চ সম্পর্কে ভাল ধারনা থাকতে হবে।  কারন মার্কেটিং রিসার্চের উপড় নির্ভরশীল।

এই ৫ টি জিনিষ যা জানলে মার্কেটিং এর ছাত্রছাত্রীদের ক্যারিয়ার গঠনে অনেক সাহায্য হবে।

Sources  :

https://www.onrec.com/news/news-archive/5-things-every-graduating-marketing-student-needs-to-know

https://blog.fivestars.com/top-10-marketer/

https://coschedule.com/blog/marketing-skills/

https://blog.hubspot.com/marketing/marketing-student-jobs










মন্তব্যসমূহ