বিজ্ঞাপন তৈরির আগে বেসিক টিপসগুলো জেনে নিন






"বিজ্ঞাপন দিচ্ছেন এবং কাস্টমার ইগনোর করছে , বিজ্ঞাপনের বেসিক জিনিষ না জানলে এইরকমই হবে"


বর্তমান ফেইসবুকের দুনিয়ায় আমরা অনেকেই এক এক জন ব্যবসায়ী শুধু  ব্যবসায়ী বললে ভুল হবে অনেক ভালো মানের ব্যবসায়ী । নিজের পন্য বিক্রির জন্য কতশত স্ট্রাটেজি যে আমরা প্রতিনিয়ত এপ্লাই করছি তা আর বলার অপেক্ষা রাখে না। শত স্ট্রাটেজি গুলোর মধ্যে আমি আরেকটু এড করতে চাই। আচ্ছা আমরা আমাদের পন্য বিক্রির জন্য ফেইসবুকে বিভিন্ন ধরনের পোস্ট দিচ্ছি এটা কিন্তু একধরনের বিজ্ঞাপনের পর্যায়ে পড়ে । আপনি জানেন কি আপনার একটা পোস্ট মানুষের মনে ধরে তবে মনে রাখবেন সে আপনার একজন বিশ্বস্ত্য কাস্টমার হয়ে যাবে। কিন্তু আমাদের বেশির ভাগেরই পোস্ট গুলো মানুষ ইগনোর করে যায় কারন আমরা মানুষের মনে সেই ধরনের প্রভাব বিস্তার করতে পারে না। কারন বিজ্ঞাপনের বেসিক জিনিষগুলই আমরা অনুসরন করি না । তাই আজকে ৫ টি বিখ্যাত কোম্পানির বিখ্যাত এড ক্যাম্পেইনের মাধ্যমে আমরা জানব বিজ্ঞাপনের ক্ষেত্রে কোন কোন বিষয় গুলো খেয়াল রাখলে আমাদের বিজ্ঞাপনও সফল হবে । 


১.Just Do it :

এই স্লোগানটি আমাদের সকলেরই পরিচিত। এটি স্পোর্টশ শু প্রস্তুতকারক ব্রান্ড নাইকির স্লোগান। এর পেছনে একটি কাহিণী রয়েছে। প্রথমদিকে নাইকি কেবল এক্সক্লিসিউভ শু তৈরি করত স্পোর্টসম্যানদের জন্য। কিন্তু পরর্বতীতে তারা কনজুমার মার্কেটে আসে। সেই সময় Reebook মার্কেট ডমিনেট করছিল। ১৯৮০ সালে নাইকি এই Just Do it ক্যাম্পেইন টি চালু করে । এই ক্যাম্পেইনটি চালু করার পর ১৯৮৮ সালে তারা প্রায় ৯০০ মিলিয়ন ডলারের জুতা বিক্রি করে এবং ১৯৯৮ সালে তাদের বিক্রির পরিমান দাঁড়ায় প্রায় ৯.২ বিলিয়ন ডলারে। এই ক্যাম্পেইনটি বিজ্ঞাপনের দুনিয়ার সবচেয়ে সফলতম বিজ্ঞাপন। 






সফল হবার কারন ঃ

এই বিজ্ঞাপনটিকে সাজানো হয় সাধারন মানুষকে টার্গেট করে যারা শরীরচর্যা করতে একটু হলেও অনীহা প্রকাশ। তাই তাদেরকে বলা হয় "Just Do It। আপনাকে ৪ মাইল দৌড়াতে হবে না, আপনি just Do it. একদম ছোট স্টেপ দিয়ে শুরু করুন তারপরও Just Do It. "এই ক্যাম্পেইনের ফলে মানূষের শরীরচর্যা করার যে ভয় তা একটু হলেও দূর হয় ।কারন ছোট একটা শুরু যে কেউ করতে পারে।

টিপস ঃ

আপনার বিজ্ঞাপন এমন হওয়া উচিত তা যেন ,হয় কাস্টমারের ভয়,ভীতি,কষ্ট দূর করবে অথবা উৎসাহ,সাহস,ভালোবাসা বাড়াবে। 


২.Get a Mac : 

এপলের অনেক সফলতম এড ক্যাম্পেইন রয়েছে । যার মধ্যে এই বিজ্ঞাপনটি সবচেয়ে বেশি জনপ্রিয় । এই ক্যাম্পেইনটির ফলে এপল ৪২% মার্কেট গ্রোথের মুখ দেখতে পায় । 






সফল হবার কারন ঃ প্রথমত বিজ্ঞাপনটি একটি পার্থক্য দেখায় ম্যাক এবং পিসির মধ্যে। দ্বিতীয়ত বিজ্ঞাপনটি কম্পিউটারের ভাইরাসের মত কঠিন জিনিষকে সহজ ভাবে তুলে ধরে।


টিপস ঃ বিজ্ঞাপন এমনভাবে তৈরি করুন যেটা টার্গেট কাস্টমারের কাছে যেন সহজ বোধ্য হয়। এমন বিজ্ঞাপন দিবেন না যেটা কাস্টমারের মাথার উপড় দিয়ে যায়।



৩. Think small : সকালে খবরের কাগজ হাতে নিয়ে যদি দেখেন একটি কোম্পানি তাদের প্রডাক্টের সীমাবদ্ধতা সকলের সামনে অকপটে স্বীকার করছে তখন আপনার কাছে বিষয় টা একটু হলেও অবাক লাগবে না !


কারন বিজ্ঞাপন মানেই ত কোম্পানি গুলো নিজের প্রডাক্ট সম্বন্ধে ভাল ভাল বলবে কিন্তু এই জায়গায় ত তার পুরো উলটো । আর এই উলটো কাজটার কারনেই আপনি তাদের বিজ্ঞাপনটি ভালো ভাবে পড়বেন অথবা দেখবেন তাও পূর্ণ আগ্রহ নিয়ে। 





এই ধরনেরই একটি এড ক্যাম্পেইন চালু করে  জার্মানির বিখ্যাত গাড়ী নির্মাতা প্রতিষ্ঠান  vogeswegan ১৯৬০ সালে। তখন কেবল ২য় বিশ্বযুদ্ধ শেষ হল আমেরিকানরা  vogeswegan  গাড়ির পরির্বতে আমেরিকাতে তৈরি বড় গাড়ীগুলো দিকে ঝুকছিল । জার্মানির একটি কোম্পানি হয়ে আমেরিকার বাজার দখল করাটা ছিল খুবই কষ্টসাধ্য । তাই আমেরিকার বাজার দখল করার জন্য তারা একটি এড ক্যাম্পেইন চালু করে যার নাম ছিল Think small । এই ক্যাম্পেইনটিতে বলা হয় ,"আপনার কি মনে হয় আমাদের গাড়ীগুলো ছোট ? হ্যা আমরা আসলেই ছোট । আমরা ৭৫ কিমি এর বেশি গতিতে চলতেও পারি না । আমাদের ফাস্টটেস্ট ইঞ্জিন নেই তবে আমাদের এডভান্স টেকনলজির ইঞ্জিন রয়েছে যা হয়ত আর কারোর নেই" 


তাদের নিজেদের পন্যের উপড় এই সৎ মানসিকতার কারনে এই ক্যাম্পেইনটি ছাড়া পর ক্রেতাদের মনে তুমুল সাড়া ফেলে ।ক্যাম্পেইনটির মূল উদ্দেশ্য কেবল গাড়ী বিক্রি ছিল না জার্মানির প্রতি মানুষের দৃষ্টি ভংগী পরিবর্তন করাও এর উদ্দেশ্য ছিল । 


সফল হবার কারন ঃ  সৎ ভাবে নিজেদের প্রডাক্টকে সকলের সামনে উপস্থাপন করার কারনেই তারা সফলতা পেয়েছে ।


টিপস ঃ আপনার পন্য যা সেটাই কাস্টমারের সামনে তুলে ধরুন সৎ ভাবে । এতে করে কাস্টমার আপনার ব্রান্ডের প্রতি লয়াল থাকবে। 


৪.LikeaGirl (2015) এবং Thank You, Mom (2012)

এই দুটি ক্যাম্পেইন একই ধরনের এবং উভয় ক্যাম্পেইনই সমানভাবে সফল ছিল। 


Like Girl


Thank you Mom

দুটি ক্যম্পেইনেই তারা তাদের টার্গেট কাস্টমারদেরকে একটি সম্মান দিয়েছে । যা তাদের কাস্টমারকে গর্বিত অনুভব করায় এবং ্তাদের ব্রান্ডের প্রতিও একধরনের ইতিবাচক ইম্প্রেশন সৃষ্টি করে।

সফল হবার কারন ঃ টার্গেট কাস্টমারের ডেটিকেশন বা কাজকে সকলের সামনে তুলে ধরার এবং তাদের এড ক্যাম্পেইনে তারা তাদের কাস্টমারকে একজন রিয়েল লাইফ  হিরো হিসেবে উপস্থাপন করেছে। 

টিপস ঃ বিজ্ঞাপনে আপনার টার্গেট কাস্টমারকে সম্মান দিন তাদের কাজের জন্য এবং তাদের ডেটিকেশনের জন্য । বিজ্ঞাপন এমনভাবে বানান যেখানে আপনার টার্গেট কাস্টমার থাকবে হিরো ।


৫. Got Milk :

এই ক্যাম্পেইনটি লঞ্চ করে ক্যালেফোর্নিয়ার দুধ প্রক্রিয়াকরন বোর্ড । এই ক্যাম্পেইনটি ছাড়ার পর তাদের বিক্রির পরিমান ১ বছরে ৭% বেড়ে যায়। তাদের এই ক্যাম্পেইনটিতে একটু ভিন্নতা ছিল তারা নতুন কাস্টমারকে ধরার জন্য এই ক্যাম্পেইনটি ছাড়ে নি বরং তাদের রেগুলার কাস্টমারের জন্য এই ক্যাম্পেইনটি চালু করে।  


সফলতার কারন ঃ তারা তাদের রেগুলার কাস্টমারকে ইনসপায়ার করার কারনে তাদের রেগুলার কাস্টমাররা আরো বেশি পরিমানে তাদের পন্য কিনতে আগ্রহী হয়।

টিপস ঃ নতুন কাস্টমারের জন্যই যে কেবল এড ক্যাম্পেইন করতে হবে বিষয়টা তেমন না । আপনার রেগুলার কাস্টমারের জন্যও আপনি এড রান করতে পারেন এতে করে আপনার কাস্টমারের সাথে আপনার কোম্পানির সম্পর্ক আরো দৃঢ় হবে। 


এই ছিল ৫ টি বিখ্যাত এড ক্যাম্পেইন যেগুলো থেকে হয়ত আপনিও কিছু আইডিয়া পেতে পারেন।


আমি একটি ছোট সারাংশ দিচ্ছি 

১. বিজ্ঞাপন অবশ্যই সহজ বোধ্য হতে হবে।
২.ক্রেতার সম্মান, ভালোবাসা,সাহস বাড়ায় এমন কিছু দিয়ে এড বানাতে হবে
৩.ক্রেতার কষ্ট,ভয়,হতাশা কমায় এসব দিয়েও এড বানানো যেতে পারে
৪. বর্তমান সময়ের ট্রেন্ডিং বিষয় নিয়ে এড বানান 
৫.একটি এডে আবেগের প্রভাব অবশ্যই থাকতে হবে।
৬.বিজ্ঞাপনে সবসময় সৎ থাকার চেষ্টা করুন।
৭. রেগুলার কাস্টমারের জন্যও এড বানান।


Source



https://blog.hubspot.com/marketing/best-advertisements https://designshack.net/articles/graphics/the-greatest-print-campaigns-of-all-time-volkswagen-think-small/ 




মন্তব্যসমূহ